প্রকাশিত: ০৭/০৯/২০১৬ ৬:৩০ পিএম

এম.বশিরুল আলম,লামাঃ
lama photo-2বান্দরবানের লামা উপজেলায় ৮০’র দশকে কয়লা খনির সন্ধানের পর এবার দুটি ডিপ টিউবওয়েলের পাইপ দিয়ে পানির পাশাপাশি অনবরত প্রাকৃতিক জ্বালানি গ্যাস সদৃশ্য খনিজ পদার্থ নির্গতের সন্ধান পাওয়া গেছে।সাবকে আবদুস সালাম মেম্বার ও ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা হেডম্যানপাড়া বৌদ্ধ বিহার টিউবওয়েল থেকে এ গ্যাস নির্গত হচ্ছে। উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে এর অবস্থান। এলাকাবাসী ক্ষোভ করে বলেন দুই সপ্তাহ হলেও এখানে আসেনি কোন বিশেষজ্ঞদল।এদিকে স্থানীয় প্রবীণ ব্যক্তিরা মন্তব্য করেন, যেভাবে দিন দিন গ্যাস নির্গত হচ্ছে যদি এখন থেকে নিয়ন্ত্রন করা না হয় তাহলে সিলেটের টেংরাছড়ির অবস্থা হতে পারে ।
গতকাল সরজমিন জানা যায়, স্থানীয় বাসিন্দাদের পানীয় জলের সংকট নিরসনের জন্য সাত বছর আগে জনস্বাস্থ্য প্রকেীশল অধিদপ্তর ইয়াংছা হেডম্যান পাড়াস্থ বৌদ্ধ বিহারে ডিপ টিউবওয়েলটি স্থাপন করেন।টিউবওয়েলটি স্থাপনের পর থেকেই পাইপ দিয়ে অনবরত পানি ঝরে পড়া শুর হয়। পান করার উপযুক্ত নয় বলে এ পানি কেউ পান করেন না। গোসল করলেও গায়ে চুলকানি হয়, কেবলমাত্র হাত-পা ধোয়ার কাজে ব্যবহৃত এ পানি।
হেডম্যানপাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উ: ওয়াইন্দাশিরি ভিক্ষু জানায়, গত ২৩ আগস্ট রাতে বিদ্যুৎ না থাকায় মোমবাতি নিয়ে পানি নিতে টিউবওয়েলের পাইপের পানির ধারে গেলে হঠাৎ পানির উপরিভাগে বাতির আগুন লাগা মাত্রই দাউ-দাউ করে আগুন জ্বলে ওঠে।তাৎক্ষনিকভাবে বিষয়টি স্থানীয় হেডম্যান, ইউনিয়ন পরিষদ সদস্য ও চেয়ারম্যানকে অবহতি করে। তিনি আরও জানান, পাশের আবদুল সালাম মেম্বারের বাড়ির টিউবওয়েলের পানির সাথেও একই ভাবে গ্যাস নির্গত হচ্ছে।
ডিপ টিউবওয়েলের পাইপ দিয়ে পানির পাশাপাশি গ্যাস নির্গত হওয়ার সত্যতা নিশ্চিত করে লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ জানান, টিউবওয়েলের পাইপ দিয়ে গ্যাস বের হওয়ার খবর শোনা গেছে। আমারা বিষয়টি পর্যবেক্ষণ করছি। এ ব্যাপারে পেট্রো বাংলা এবং খনিজ সম্পদ মন্ত্রনালয়কে জানানো হবে। এ বিষয়ে জানতে চাইলে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার জানায়, আমরা বিষয়টি ভুতাত্ত্বিক বিভাগকে অবহিত করেছি। তিনি আরও বলেন, এই সব লক্ষণ গুলোর প্রেক্ষিতে আপাতত সম্ভাবনা উজ্জল বলা চলে।

পাঠকের মতামত